প্রকাশিত: ২৯/০৭/২০১৮ ৮:১৫ এএম , আপডেট: ১৭/০৮/২০১৮ ১২:০২ এএম

ডেস্ক রিপোর্ট::
রোহিঙ্গাদের ওপর গণহত্যাসহ নিপীড়নের অভিযোগ তদন্তে আন্তর্জাতিক দাবি জোরালো হওয়ার পর তড়িঘড়ি করে নিজস্ব তদন্ত কমিটি গঠনের উদ্যোগ নিয়েছে মিয়ানমার। কূটনৈতিক সূত্রে পাওয়া খবরে জানা গেছে, এ সপ্তাহেই ওই কমিটির সদস্যদের নাম ঘোষণা হতে পারে।

ওই কমিটিতে বিদেশি বিশেষজ্ঞ থাকলেও মিয়ানমারের নাগরিকদেরই প্রাধান্য থাকবে বলে ধারণা পাওয়া যাচ্ছে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনীতিক কালের কণ্ঠকে বলেন, গত মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার বৈঠকে এর সদস্যরা রোহিঙ্গাদের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগগুলোর স্বাধীন ও স্বচ্ছ তদন্তের ওপর গুরুত্বারোপ করার পাশাপাশি মিয়ানমার সরকারের স্বাধীন তদন্ত কমিশন গঠন করার সিদ্ধান্ত আমলে নেওয়ার কথা জানান। এটি মিয়ানমারের উদ্যোগের একটি স্বীকৃতি। এখন মিয়ানমার দ্রুত ওই তদন্ত কমিশন গঠন করে বিশ্বকে দেখাতে চাচ্ছে যে দেশটি অভিযোগগুলোর বিষয়ে কাজ করছে।

ওই কূটনীতিক জানান, মিয়ানমার শুরু থেকেই রোহিঙ্গাদের ওপর গণহত্যা, জাতিগত নিধনযজ্ঞ চালানোর অভিযোগ অস্বীকার করে আসছে। দুই-তিন মাস আগে আন্তর্জাতিক ফৌজদারি আদালতের (আইসিসি) প্রসিকিউটর রোহিঙ্গা গণহত্যার বিচার নিয়ে আগ্রহ দেখানোর পর মিয়ানমার নিজস্ব তদন্ত কমিশন গঠনের সিদ্ধান্ত ঘোষণা করে। এরপর মিয়ানমার এ বিষয়ে আর কোনো তৎপরতা না দেখালেও নিরাপত্তা পরিষদের বৈঠকের পর হঠাৎ এ নিয়ে কাজ শুরু হয়েছে।

মিয়ানমারের ওপর আইসিসির বিচারিক এখতিয়ার আছে কি না সে বিষয়ে আইসিসি জানতে চাইলেও নেপিডো তাতে সাড়া দেয়নি। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, রোহিঙ্গাদের ওপর নিপীড়নের বিচারের দাবি আরো জোরালো হচ্ছে।

আগামী কয়েক মাসের মধ্যে এ দাবি আরো দৃশ্যমান হওয়ার কথা রয়েছে। বিশেষ করে আগামী মাসে মিয়ানমার পরিস্থিতি নিয়ে নিরাপত্তা পরিষদে বৈঠক হওয়ার কথা রয়েছে। এ ছাড়া আগামী সেপ্টেম্বরে জাতিসংঘ মানবাধিকার পরিষদে রাখাইন রাজ্য পরিস্থিতি নিয়ে গঠিত ফ্যাক্ট ফাইন্ডিং মিশন তদন্ত প্রতিবেদন উপস্থাপন করবে।

পাঠকের মতামত